কীভাবে বুঝবেন আপনার যক্ষা হয়েছে?

প্রকাশঃ ফেব্রুয়ারি ১৯, ২০২৩ সময়ঃ ১২:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৩ অপরাহ্ণ

কাশি, এ যেন বাঙালির কাছে খুব স্বাভাবিক একটি বিষয়। কোনো ওষুধের দোকানে গিয়ে গদবাধা দু-একটি ওষুধ কিনে নিয়ে খাওয়া শুরু করে দেন কোনো ডাক্তারি ডরামর্শ ছাড়া। যখন দু’তিন ফাইল খাওয়া শেষ হয়ে যায় কাশির কোনো নিরাময় হয় না; তখন কিছু নড়েচড়ে বসেন এই সাধারণ রোগীরা। ততদিনে শরীরে কঠিন রোগের আলামত স্পষ্ট হয়ে গেছে।

অনেকে আবার সিজনাল ফ্লু মনে করে দিনের পর দিন অবহেলা করেন। তবে সর্দি ছাড়া যদি শুধু কাশির সমস্যা দেখা দেয় তাহলে সতর্ক হওয়া জরুরী। কারণ যক্ষ্মার অন্যতম লক্ষণ হলো কাশি।

অধিকাংশ মানুষই যক্ষ্মার কাশিকে চিনতে ভুল করেন। মাইকোব্যাকটেরিয়াম টিবি সংক্রমণের কারণে একজন রোগীকে দীর্ঘদিন কাশিতে ভুগতে হয়। সাধারণ কাশি উপরের শ্বাসনালির সংক্রমণের কারণে হয়। তবে সাধারণ নাকি যক্ষ্মার কারণে কাশি হচ্ছে বুঝবেন যে লক্ষণে-
এ বিষয়ে ভারতের গুরুগ্রামের সিকে বিড়লা হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার অ্যান্ড পালমোনোলজির প্রধান ডা. কুলদীপ কুমার গ্রোভার জানান, প্রচণ্ড কাশির সমস্যায় ভুগলে এর সম্ভাব্য কারণ, ধরন ও সময়কালের দিকে মনোযোগ দেওয়া জরুরি।
পালমোনারি যক্ষ্মা ও দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের অসুস্থতার কারণে কাশি হতে পারে। তবে এটি জানা গুরুত্বপূর্ণ যে, প্রাথমিক পর্যায়ে পালমোনারি যক্ষ্মার লক্ষণও সাধারণ কাশির মতো। যদি আপনি একটানা ২ সপ্তাহের বেশি সময় ধরে থাকে কাশিতে ভোগেন তাহলে তা যক্ষ্মার ইঙ্গিত দেয়।

এছাড়া ২ সপ্তাহেরও বেশি সময় ধরে স্থায়ী কাশির পাশাপাশি শ্বাসকষ্ট বা রাতের ঘামের মতো অন্যান্য লক্ষণও যক্ষ্মার সাধারণ লক্ষণ হতে পারে।
যক্ষার লক্ষণ কী কী?

>> গুরুতর কাশি (২ সপ্তাহের বেশি স্থায়ী হয়)
>> পরিবারে টিবির রোগী থাকলে
>> কাশির সঙ্গে রক্ত ওঠা
>> ক্লান্তি
>> ক্ষুধা কমে যাওয়া
>> ওজন কমে যাওয়া
>> শরীরে ঠান্ডা লাগা
>> জ্বর
>> রাতে ঘাম হওয়া ইত্যাদি।
টিবি হওয়ার কারণ কী?

>> রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে
>> টিবি আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ
>> অস্বাস্থ্যকর খাবার খাওয়া
>> নিয়মিত ধূমপান
>> দীর্ঘস্থায়ী কিডনি রোগে ভোগা ইত্যাদি।
টিবি রোগের চিকিৎসা কী?

টিবি’র প্রাথমিক চিকিৎসা হিসেবে চিকিৎসকরা ব্যাকটেরিয়ার বংশবিস্তার রোধের জন্য ৬ মাসের ওষুধ দেন। নিয়মিত ফলোআপের পরামর্শ দেওয়া হয়, যাতে রোগী আবার টিবি থেকে সংক্রমিত না হন।

টিবি চিকিৎসার দ্বিতীয় পর্বে ৮-৯ মাসের টিবি ওষুধ দেওয়া হয়, যা শরীরের অভ্যন্তরে সুপ্ত যক্ষ্মাকে মেরে ফেলে।
যদি রোগী ক্যাটাগরি ওয়ান ও টু এর ওষুধ খেয়েও সুস্থ না হন, সেক্ষেত্রে আবার তৃতীয় বা চতুর্থবার টিবিতে আক্রান্ত হতে পারেন। একে বলা হয় এমডিআর টিবি, যার মানে মাল্টিড্রাগ রেজিস্ট্যান্ট টিবি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G